PTC কি?

 

PTC এর পূর্ণরূপ হল Paid to click. এর বাংলা হল ক্লিক থেকে আয় । Paid to click এর মূল অর্থ হল Advertise অর্থাৎ বিজ্ঞাপনে ক্লিক করে আয় করা । অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে বিজ্ঞাপনে ক্লিক করে আয় করাকে Paid to click বলে ।

অনেকই PTC এবং Outsorcing/Freelancing কে এক মনে করেন । কিন্তু না । PTC তে কোন অভিজ্ঞতা লাগে না শুধু ক্লিক করেই আয় করা যায় কিন্তু Outsorcing/Freelancing করতে হলে আপনাকে প্রথমে কাজ শিখতে হবে এবং কাজের অভিজ্ঞতা লাগবে ।

# PTC সাইটের সংক্ষিপ্ত ইতিহাস ।

২০০৩ সালে সর্বপ্রথম PTC সাইট চালু হয় । ইংল্যান্ড এর একজন ব্যক্তি এটি চালু করে । কিন্তু তখন সাইটটি তেমন জনপ্রিয়তা লাভ করে নি । ২০০৭ সালে Jim Grago আমেরিকা থেকে ClixSense নামক PTC ওয়েবসাইট চালু করে । ২০০৮ সালে Fernando নামের এক ব্যক্তি পর্তুগাল থেকে NeoBux নামক একটি PTC সাইট চালু করে । ২০০৮ সালে BUXP নামে আরও একটি ওয়েবসাইট চালু করা হয় আমেরিকা থেকে । BUXP এর উদ্যোক্তার নাম জানা যায় নি । ২০০৯ সালে Dimitris Kornelatos নামে এক তরুণ ScarletClicks নামে একটি PTC সাইট চালু করে । Dimitris Kornelatos ২০১০ সালে gptplanet নামে আরও একটি সাইট চালু করে । Pascal Mihaela নামক ব্যক্তি রোমানিয়া থেকে ২০১২ সালে Clixten নামক সাইট চালু করে ।

# PTC সাইট কোথায় পাবেন ?

Google এ সার্চ দিলে অনেক PTC সাইট পাওয়া যাবে । যে সাইটগুলোর Ratings ভাল সেগুলো তে কাজ করবেন । নিচে কয়েকটা ভাল এবং বিশ্বস্ত PTC সাইটের নাম দেওয়া হলঃ

০১. ClixSense          

০২. NeoBux             

০৩. BUXP                 

০৪. ScarletClicks   

০৫. gptplanet          

০৬. Clixten               

০৭. GRANDBUX      

০৮. adzbazar           

০৯. DonkeyMails   DonkeyMails.com: No Minimum Payout

১০. AyuWage            AyuWage Services - Get Paid to Visits Sites and Complete Surveys

১১. Ojooo                   

১২. FamilyClix        

এছাড়া মোটামুটি ভাল আরো কিছু PTC সাইট আছে যা Google এ সার্চ দিয়ে সন্ধান পাওয়া যাবে ।

# ভুয়া PTC সাইট ।

বর্তমানে PTC সাইটের অভাব নেই । প্রতিদিনই কোন না কোন PTC সাইট তৈরি হচ্ছে । আবার বন্ধও হচ্ছে । যে গুলো বন্ধ হচ্ছে সেগুলো Scam সাইট অর্থাৎ ভুয়া । ভুয়া সাইটগুলো আপনাকে দিয়ে বিজ্ঞাপনে ক্লিক করাবে কিন্তু Payment করবে না । আবার কিছু সাইট আছে যেগুলো ৬-১২ মাস পরে হঠাৎ বন্ধ করে দেয় । বর্তমানে হাজারের উপরে ভুয়া PTC সাইট রয়েছে ।

২০১২ সালে Dolencer/ডুল্যান্সার নামে একটি ওয়েবসাইট বাংলাদেশ থেকে এক ব্যক্তি চালু করে । সাইটটির কাজ অনেকটা PTC এর মত ছিল । কিন্তু সাইটটিতে Acoount খুলতে হলে ১০ ডলার  লাগত । পরে ৩ কিস্তিতে আরো ৯০ ডলার নিবে বলে একাউন্ট খোলা হত । ২/৩ গুন লাভের আশায় অনেকেই টাকা দিয়ে একাউন্ট খুলেন । ২/১ জন অল্প পরিমাণে লাভবানও হন । কিন্তু ৭/৮ মাস পরে সাইটটি বন্ধ করে দিয়ে এবং সাইটের গ্রাহকদের প্রায় ৭০০ কোটি টাকা নিয়ে পালিয়ে যায় ঐ ব্যক্তি । ঐ সময় Dolencer এর Scam গ্রামে গঞ্জে পর্যন্ত ছড়িয়ে পরে । মানুষ ২/৩ গুন লাভের আশায় ইচ্ছামত টাকা ইনভেস্ট করতে থাকে ।

ঐ বছরই Skylencer/স্কাইল্যান্সার নামক আরও একটি ভুয়া সাইট সাধারণ মানুষকে ধোঁকা দিয়ে টাকা নিয়ে গায়েব হয়ে যায় ।

তাই এখন বাংলাদেশের মানুষ PTC অথবা Freelance এর নাম শুনলেই ভুয়া মনে করে ।

কি কি লাগবে কাজ করার জন্যে ?

১. কম্পিউটার/ল্যাপটপ/ট্যাবলেট/মোবাইল ( কম্পিউটার/ল্যাপটপ হলেই বেশি ভাল হয় । কারণ কিছু PTC সাইট মোবাইলে কাজ করতে দেয় না )।

২. ইন্টারনেট সংযোগ ( ব্রডব্যান্ড/মডেম ) ।

৩. Payza একাউন্ট ।

# PTC সাইট থেকে কিভাবে আয় করবেন ?

PTC সাইটে আয় করতে কোন টাকা লাগবে না । যে কোন একটি ভাল PTC সাইটে যেতে হবে । তারপর Registration পেজে ক্লিক করতে হবে । তারপর আপনাকে Name, User Name, Email, Password, Payment Email দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে । তারপর আপনার Email এ একটি মেইল যাবে । মেইলে আপনার একাউন্ট এর Confermation এর একটি লিঙ্ক থাকবে । লিঙ্কে ক্লিক করলে আপনার একাউন্টটি Confirm হবে । তারপর আপনি সাইটটির Log in পেজে গিয়ে আপনার User Name এবং Password দিয়ে Log in করেবেন । Log in করে Advertise এ ক্লিক করে আয় করবেন ।

# টাকা তুলবেন কিভাবে ?

টাকা তোলার জন্যে আপনি Payza, PayPal, Payoneer, Skrill, Tango Card ইত্যাদি ব্যবহার করতে পারবেন । কিন্তু Payza ছাড়া বাকিগুলো দিয়ে বাংলাদেশে টাকা তুলতে পারবেন না ।

Leave a comment

Abdullah Al Fahim
 

I love Digital Marketing & Technology. like be honest and being with honest people.I can build your website and optimization yor website(SEO).i take my job seriously....... Just Knock me.... 01748361602 http://facebook.com/av.fahim

Click Here to Leave a Comment Below 0 comments

Leave a Reply: