১৩২টি দেশে মেসেঞ্জার লাইট, তালিকায় নেই বাংলাদেশ

বিশ্বের ১৩২টি দেশে চালু হতে যাচ্ছে মেসেঞ্জার লাইট। তবে বাংলাদেশের ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন না। বাংলাদেশ ছাড়াও ভারত, ইন্দোনেশিয়া, ইরান, চীন, কানাডা, মেক্সিকো, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ আরও বেশ কয়েকটি দেশ এ সুবিধার বাইরে। সম্প্রতি এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্বের ১৩২টি দেশে মেসেঞ্জার লাইট চালুর কথা জানায় ফেসবুক কর্তৃপক্ষ। মূলত উন্নয়নশীল দেশের জনগণকে মেসেঞ্জার প্ল্যাটফর্মের আওতায় নিয়ে আসতে এমন সিদ্ধান্ত নিল বিশ্বের সবচেয়ে বড় এ সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ফেসবুক লাইট এবং মেসেঞ্জার লাইট খুব অল্প ডাটা খরচ করে ব্যবহার করা যায়। গত বছর বিশ্বের মাত্র পাঁচটি দেশে এগুলোর চালু করা হয়। তবে এবার বিশ্বব্যাপী আরো ১৩২টি দেশ মেসেঞ্জার লাইটের আওতায় আসবে। এই দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো- আলজেরিয়া, মরক্কো, নাইজেরিয়া, পেরু ইত্যাদি।

ফেসবুক মেসেঞ্জারের প্রধান ডেভিড মার্কুস এক ফেসবুক স্ট্যাটাসে এ সম্পর্কে লেখেন, স্বল্প মেমোরি এবং প্রসেসিং ক্ষমতাসম্পন্ন মোবাইল দিয়ে যেন মেসেঞ্জার ব্যবহার করা যায়, সে লক্ষ্যেই মেসেঞ্জার লাইট তৈরি করা হয়েছে। গ্রাহকরা এর মাধ্যমে ১ দশমিক ২ বিলিয়নেরও বেশি ব্যবহারকারীর সঙ্গে চ্যাট করতে সক্ষম হবে। তবে লাইট ব্যবহারকারীরা ছবি, লিংক, স্টিকার ব্যবহারের সুবিধা পাবেন না।
সূত্র: এনগেজেট

Leave a comment

Kazi Hasan
 

A simple man

Click Here to Leave a Comment Below 0 comments

Leave a Reply: