মেসেঞ্জারে লাইভ লোকেশন শেয়ারিং

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকের মেসেজিং অ্যাপ ‘মেসেঞ্জার’-এ যোগ হয়েছে লাইভ লোকেশন শেয়ারিং ফিচার। নতুন এ ফিচারের মাধ্যমে ব্যবহারকারী মেসেঞ্জারে এক ঘন্টা পর্যন্ত তার অবস্থান শেয়ার করতে পারবেন।

সোমবার মেসেঞ্জারে নতুন এ ফিচারটি যোগ করেছে ফেইসবুক। এর মাধ্যমে গ্রাহক গ্রুপ চ্যাটে বা নির্দিষ্ট কোনো ব্যক্তিকে তার অবস্থান শেয়ার করতে পারবেন। এতে তার সঙ্গে সংযুক্ত অপর গ্রাহক এক ঘন্টা পর্যন্ত তার অবস্থান ম্যাপে দেখতে পাবেন, জানিয়েছে রয়টার্স।

ফেইসবুকের গবেষণায় দেখা গেছে মেসেঞ্জারে চ্যাটিংয়ের সময় গ্রাহক তার বন্ধু বা পরিবারের সদস্যদের সবচেয়ে বেশি যে প্রশ্নটি করে তা হল, “আপনি কতো দূরে আছেন?” বা এই ধরনের প্রশ্ন।

কাউকে খুঁজে পেতে গ্রাহকের বিড়ম্বনা কমাতে তাই লোকেশন শেয়ারিং ফিচার চালু করেছে ফেইসবুক। এক সাক্ষাতকারে মেসেঞ্জারের পণ্য প্রধান স্ট্যান চুডোভস্কি বলেন, “ব্যাপারটা এমন মানুষ যা বলছে তারা তাতেই আগ্রহী।”

এটি সব সময় অপর প্রান্তের গ্রাহকের জন্য চালু থাকবে না। অর্থাৎ মেসেঞ্জার চালু করলেই তার লোকেশন শেয়ার হবে না। গ্রাহক তার ইচ্ছানুযায়ী এটি চালু করতে পারবেন।

একবার লোকেশন শেয়ার করলে ৬০ মিনিট পর্যন্ত অন্য গ্রাহক ওই ব্যক্তি নড়াচড়া ম্যাপে দেখতে পাবেন বলে জানানো হয়। এতে একজন ব্যবহারকারী অন্যকে খুব সহজে খুঁজে পাবেন বলে ধারণা করা হচ্ছে।

আগের সপ্তাহেই একই ধরনের সেবা চালু করার কথা জানিয়েছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। এবার মেসেঞ্জারে এটি চালু করায় চুডোভস্কি বলেন, “আমরা সঠিক জিনিসটিতেই কাজ করছিলাম।”

ফেইসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতোমধ্যেই বিশ্ব জুড়ে মেসেঞ্জারে আপডেট দেওয়া হয়েছে।

Leave a comment

Kazi Hasan
 

A simple man

Click Here to Leave a Comment Below 0 comments

Leave a Reply: