গ্যালাক্সি এস৮ আর এস৮+ আনল স্যামসাং

গ্যালাক্সি এস৮ আর এস৮+ নামের এই দুই স্মার্টফোনের আকার ২০১৬ সালে আনা এস৭ আর এস৭ এজ-এর সমান হলেও, নতুন ফোনদুটির স্ক্রিন বড় করা হয়েছে। এবার দুই মডেলের স্মার্টফোনেই রাখা হয়েছে পাশ দিয়ে বাকানো ডিসপ্লে।

২০১৬ সালে নিজেদের ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি নোট ৭ -এর বিস্ফোরণ আর অগ্নিঝুঁকির কারণে তা বাজার থেকে তুলে নিতে বাধ্য হয় স্যামসাং। এরপর এ নিয়ে নানা নিরাপত্তাবিষয়ক পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। অন্যদিকে, নিজ দেশে প্রতিষ্ঠানটি দুর্নীতির অভিযোগের মুখে পড়েছে, সব মিলিয়ে নতুন এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনদুটি আনার সময়টা প্রতিষ্ঠানটির জন্য খুব একটা ভালো নয় বলাই যায়।

এস৮-এর দাম ধরা হয়েছে ৬৯০ পাউন্ড আর এস৮+ এর দাম রাখা হয়েছে ৭৮০ পাউন্ড। ২০১৬ সালে এস৭-এর দাম রাখা হয়েছিল ৫৬৯ পাউন্ড আর এস৭ এজ-এর ৬৩৯ পাউন্ড। চলতি বছর ২১ এপ্রিল নতুন স্মার্টফোনদুটি বাজারে ছাড়া হবে।

এস৮ আর এস৮+-এর ডিসপ্লে রাখা হয়েছে যথাক্রমে ৫.৮ ও ৬.২ ইঞ্চি। হ্যান্ডসেটের আকার একই রেখে স্মার্টফোনের ডিসপ্লে’র আকার বাড়ানোর কারণে স্মার্টফোনদুটির সামনে আগের মতো আর স্যামসাংয়ে লোগো রাখা যায়নি। হোম বাটন সরিয়ে আনা হয়েছে একটি অন-স্ক্রিন আইকন। এক্ষেত্রে নির্মাতা প্রতিষ্ঠানটি প্রতিদ্বন্দ্বী এলজি আর হুয়াওয়ে’র মতো পদক্ষেপ নিয়েছে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। স্যামসাংয়ের মতে, ১৮.৫:৯ অনুপাতের ডিসপ্লেগুলোর জন্য পাশাপাশি দুটি অ্যাপ আরও ভালোভাবে ব্যবহার করা যাবে।

এস৮, এস৭-এর তুলনায় একটু পাতলা, আর এস৮+, এস৭ এজ-এর তুলনায় একটু প্রশস্ত কিন্তু হালকা। নতুন স্মার্টফোনদুটি এক হাতেই ব্যবহার করা যাবে বলে জানিয়েছে স্যামসাং।
মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের সিরি’র মূল নির্মাতাদের মধ্যে কয়েকজনের কাছ থেকে নেওয়া প্রযুক্তির উপর ভিত্তি করে বানানো ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বিক্সবি আনা হয়েছে নতুন এই দুই স্মার্টফোনে। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটিকে চালু করতে হ্যান্ডসেটদুটির পাশে রাখা হয়েছে একটি বাটন। নতুন এই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট দিয়ে ফটো গ্যালারি, মেসেজ আর ওয়েদারসহ ১০টি বিল্ট-ইন অ্যাপ কন্ঠের মাধ্যমেই চালানো যাবে।

এক্ষেত্রে ব্যবহারকারীরা ভয়েস কমান্ড ও শারিরীক নিয়ন্ত্রণের সমন্বয় ঘটাবে বলে আশা করছে স্যামসাং। যেমন, ব্যবহারকারী কোনো একদিন তার তোলা সব ছবি দেখাতে বললেন, ছবি দেখানোর পর তিনি কোনো একটি ছবি টাচ করে বাছাই করলেন তারপর আবার মুখে আদেশে দিয়েই ওই ছবি তার কোনো বন্ধুকে পাঠালেন।

স্মার্টফোন ক্যামেরা দিয়ে দেখা বস্তু শনাক্ত করতে পারবে এই সফটওয়্যার। এটি কোনো স্থান শনাক্ত করতে বা অনলাইন কেনাকাটায় কোনো পণ্যের দাম কতো হতে পারে তা জানাতে পারবে।
বিক্সবি গুগল প্লে মিউজিক-এর সঙ্গেও কাজ করবে। অদূর ভবিষ্যতে একে তৃতীয় পক্ষের অ্যাপগুলোর জন্যও উন্মুক্ত করার ইচ্ছা প্রকাশ করলেও কবে করা হবে তা নিয়ে কিছু জানায়নি স্যামসাং। বর্তমানে বিক্সবি শুধু মার্কিন ও কোরীয় কন্ঠ বুঝতে সক্ষম।

স্মার্টফোনদুটির আরও বৈশিষ্ট্য-
১। দ্রুত অটোফোকাস ক্ষমতার আট মেগাপিক্সেল সামনের ক্যামেরা।

২। পেছনের ক্যামেরা আগের মতো ১২ মেগাপিক্সেল রাখা হলেও, আরও উন্নত করা হয়েছে বলে জানানো হয়।

৩। সেন্ট্রাল প্রসেসর ইউনিট (সিপিইউ) আগের চেয়ে ১০ শতাংশ বেশি ও গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ) ২১ শতাংশ শক্তিশালী বলে দাবি নির্মাতাদের।

৪। রাখা হয়েছে আইরিস স্ক্যানার, এতে আঙ্গুলের ছাপের পরিবর্তে পরিচয় শনাক্তকরণের বিকল্প পন্থা হিসেবে ‘আই-প্রিন্টস’ ব্যবহার করা হবে।

৪। একটি নতুন স্যামসাং কানেক্ট অ্যাপ, যা দিয়ে স্মার্টহোম অ্যাপ্লায়েন্স নিয়ন্ত্রণ করা যাবে।

Leave a comment

Kazi Hasan
 

A simple man

Click Here to Leave a Comment Below 0 comments

Leave a Reply: