এপ্রিলেই যুক্তরাজ্যে গুগল হোম

চলতি বছরের এপ্রিলেই যুক্তরাজ্যের বাজারে আসবে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের ভয়েস অ্যাসিস্টেন্ট স্পিকার ‘গুগল হোম’।

আগের বছর নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে উন্মুক্ত করা হয় ডিভাইসটি। ঘর-বাড়িতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-এর চাহিদা বৃদ্ধি পাওয়ায় নতুন এ পণ্যটি উন্মোচন করে গুগল। এ ডিভাইসটি দিয়েই মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের স্মার্ট অ্যাসিস্টেন্ট ‘অ্যালেক্সা’র সঙ্গে প্রতিযোগিতা করছে গুগল, জানিয়েছে বিবিসি।

যুক্তরাজ্যে ডিভাইসটি উন্মোচনের বিষয়ে গুগল জানায়, “ডিভাইসে অনেকগুলো ব্রিটিশ ফিচার লুকানো রয়েছে।”

আগের বছর ৪ অক্টোবর ইভেন্টে গুগল হোম উন্মোচন করে প্রতিষ্ঠানটি। নতুন এই গুগল অ্যাসিস্ট্যান্ট স্পিকার স্মার্টফোন, স্মার্টওয়াচসহ অন্যান্য স্মার্ট গ্যাজেটগুলো নিয়ন্ত্রণ করতে পারে। স্পিকারটি ব্যবহারকারীর সঙ্গে কথোপকথনের মাধ্যমে তথ্য অনুসন্ধান, মিডিয়া প্লেয়ার নিয়ন্ত্রণ করা এমনকি সিনেমার টিকেট বুক করতে পারবে।

কোনো প্রকার টাচ স্ক্রিন ছাড়াই নিয়ন্ত্রণ করা যাবে ডিভাইসটি। গ্রাহক এটিকে প্রশ্ন করলে, তার ফলাফলে গুগল যে উত্তর দেবে সেখান থেকেই আবার প্রশ্ন করা যাবে। অর্থাৎ এটি গ্রাহকের সঙ্গে কথোপকথন ধরে রাখতে পারে। অন্যান্য প্রতিদ্বন্দ্বী ভয়েস অ্যাসিসটেন্ট সার্ভিসগুলোর এই সুবিধা নেই।

গুগলের এই ভয়েস অ্যাসিসটেন্ট স্মার্ট স্পিকার ব্যবহার করতে গ্রাহককে বলতে হবে “ওকে গুগল”। তাহলেই গ্রাহকের সেবার জন্য সাড়া দেবে এটি।

এক ব্লগ পোস্টে গুগলের পণ্য পরিকল্পনা বিভাগের পরিচালক সুভির কোঠারি বলেন, “আমাদের ন্যাচারাল লাঙ্গুয়েজ প্রসেসিং, মেশিন লার্নিং এবং ভয়েস রিকগনিশন বিশেষজ্ঞদের সমন্বয়ে আমরা গ্রাহককে অ্যাসিস্টেন্টের সঙ্গে স্বাভাবিকভাবে কথোপকথন করতে দেই। আর অবশ্যই কিছু ব্রিটিশ ফিচার রয়েছে যেগুলো আপনারা বের করতে পারেন।”

এপ্রিলের ৬ তারিখ যুক্তরাজ্যের বাজারে আসার কথা রয়েছে ‘গুগল হোম’-এর। এটির মূল্য বলা হচ্ছে ১২৯ ব্রিটিশ পাউন্ড। একই সঙ্গে যুক্তরাজ্যে গুগল ওয়াই-ফাই বিক্রি শুরু করছে প্রতিষ্ঠানটি। এই ডিভাইসটির দামও হবে গুগল হোমের সমান।

Leave a comment

Kazi Hasan
 

A simple man

Click Here to Leave a Comment Below 0 comments

Leave a Reply: